টুইটার বিজনেস মার্কেটিং আইডিয়া সম্পূর্ন বাংলা গাইড। Twitter Marketing Business Bangla Guide

আপনি যদি কখনও অন্য সামাজিক নেটওয়ার্কগুলিতে আপনার ব্যবসা প্রসারিত করার কথা ভেবে থাকেন তবে ব্যবসার জন্য এই চমত্কার টুইটার বিপণন টিপস দেখুন। প্রায় ৩৫৩ মিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারীদের সাথে, এই প্ল্যাটফর্মটি একটি শক্তিশালী টুল এবং সেইসাথে আপনার প্রয়োজনের জন্য একটি চমৎকার সার্চ ইঞ্জিন।

কার্যত যে কোনও বিষয়ে সর্বশেষ তথ্যের জন্য ব্যবহৃত, এই অ্যাপটি এই মুহূর্তের সবচেয়ে আলোচিত বিষয়গুলিতে আপ টু ডেট হওয়া প্রথম হিসাবে পরিচিত। ব্যবহারকারী, ভক্ত এবং ক্লায়েন্টদের জয় করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার।

এই অর্থে, আমরা আপনাকে এই বিষয়ে চিন্তা করার জন্য আমন্ত্রণ জানাই। আপনি বিখ্যাত বাক্যাংশটি শুনে থাকতে পারেন, আপনার সমস্ত ডিম এক ঝুড়িতে রাখবেন না, তাই না? ডিজিটাল বিপণনে, এটি মূলত আপনার ব্র্যান্ডের প্রচারের জন্য শুধুমাত্র একটি সামাজিক নেটওয়ার্ক ব্যবহার করে না।

ইনস্টাগ্রাম এবং ফেসবুকের মতো সবচেয়ে প্রিয় নেটওয়ার্কগুলিতে অস্থিরতার মুহুর্তগুলিতে ক্রমাগত ব্যবহৃত হয়, এই বাক্যাংশটি আমাদের বিষয়বস্তু এবং প্রচার চ্যানেলগুলিকে বৈচিত্র্যময় করার গুরুত্ব পুনর্বিবেচনার দিকে নিয়ে যায়।

আপনি এই প্রশ্ন সম্পর্কে যত্নশীল?

একটি জিনিস নিশ্চিত, আপনি যদি শুধুমাত্র একটি সামাজিক নেটওয়ার্কে উপস্থিত থাকেন এবং হঠাৎ করে, আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যায় বা নেটওয়ার্ক বন্ধ হয়ে যায়, তাহলে আপনার ব্যবসার রুটিনে পরিণতিগুলি কল্পনা করুন।

এই কারণে, এটি বৈচিত্র্য করা খুব গুরুত্বপূর্ণ! অবশ্যই, উপরন্তু, এটা বিবেচনা করা উচিত যে আপনার সম্ভাব্য গ্রাহকরা নেটওয়ার্ক জুড়ে ছড়িয়ে আছে এবং আপনি যদি আপনার উপস্থিতি ছড়িয়ে দেন তবে তাদের কাছে পৌঁছানো সহজ হতে পারে। এটা মাথায় রেখে, নিচে ব্যবসার জন্য আমাদের টুইটার মার্কেটিং টিপস দেখুন!

১. আপনার প্রোফাইল:

প্রথম ধাপ হল আপনার অ্যাকাউন্ট তৈরি করা এবং যতটা সম্ভব পরিষ্কারভাবে সমস্ত তথ্য সম্পাদনা করা।

প্রথম পৃষ্ঠায়, আমরা ইতিমধ্যে জীবনী বিবরণ অনুরোধ করার উপায় দ্বারা বিস্মিত. একটি ১৬০ অক্ষর সীমা সহ, নতুন ব্যবহারকারীকে সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত এবং প্রক্রিয়াটিতে মজা করার জন্য উত্সাহিত করা হয়।

আপনার বায়ো লেখার পরে এবং অ্যাকাউন্ট খোলার ধাপগুলি চালিয়ে যাওয়ার পরে, একটি ফটো বা লোগো প্রবেশ করান এবং আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

মেনু অ্যাক্সেস করে, আপনি আপনার প্রোফাইল সামঞ্জস্য করতে সক্ষম হবেন, এটিকে একটি ব্যবসায়িক প্রোফাইলে পরিবর্তন করতে পারবেন এবং তারপর শিরোনামে একটি চিত্র যুক্ত করতে পারবেন, যা আপনার পৃষ্ঠার শীর্ষে থাকবে। এই স্থানটি বুদ্ধিমানের সাথে ব্যবহার করুন। বিভিন্ন সম্ভাবনার অন্বেষণ করে আপনার প্রচার, প্রচার এবং স্মারক তারিখ অনুযায়ী ছবি পরিবর্তন করুন।

আপনি একটি ওয়েবসাইটের একটি লিঙ্কও সন্নিবেশ করতে পারেন, উদাহরণস্বরূপ, এবং এটির অবস্থান, যদি এটি একটি ফিজিক্যাল স্টোর হয় এবং আপনার ব্র্যান্ডের জন্য বোধগম্য হয়। কোম্পানীর “জন্ম তারিখ” লিখতে সক্ষম হওয়ার পাশাপাশি, এখন আপনি আপনার পোস্ট পরিকল্পনা শুরু করতে পারেন।

২. ব্র্যান্ড ব্যক্তিত্ব:

পোস্টিং প্রক্রিয়া শুরু করার আগে, আপনার প্রচেষ্টাকে দুটি প্রধান পয়েন্টে নির্দেশিত করতে হবে: পরিচয়/কণ্ঠস্বর, ব্যক্তিত্ব।

▶ পরিচয় এবং কণ্ঠস্বর.

আপনার ব্যবসার প্রোফাইল কি এবং কিভাবে এটি আপনার গ্রাহকদের সাথে যোগাযোগ করে? তথ্য প্রেরণের এই পদ্ধতিটি শুরু থেকেই সংজ্ঞায়িত এবং খুব পরিষ্কার হওয়া দরকার।

আপনার কোম্পানী সাহসী, মজাদার, উদ্ভাবনী বা আধুনিক হোক না কেন, আপনার লেখার স্বর সেই বার্তাটি প্রকাশ করতে হবে, সঠিক গ্রাহকদের সাথে সংযোগ করার জন্য আপনার মূল্যবোধকে প্রতিফলিত করে।

সর্বোপরি, আপনার মান এবং মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া, ব্যবসার ব্যক্তিত্বকে চাক্ষুষ এবং পাঠ্যভাবে শক্তিশালী করা টুইটার এবং অন্যান্য নেটওয়ার্ক উভয় ক্ষেত্রেই কোম্পানিগুলির জন্য সফল বিপণনের অন্যতম চাবিকাঠি।

▶ ব্যক্তিত্ব.

আপনার টুইট শুরু করার আগে আপনি কার সাথে কথা বলছেন তা নির্ধারণ করা আরেকটি গুরুত্বপূর্ণ ভিত্তি। আপনার আদর্শ গ্রাহক কে? তার চাহিদা, বেদনা, স্বপ্ন এবং ইচ্ছা কি? আপনি কীভাবে তাদের আপনার পণ্য বা পরিষেবার মূল্য উপলব্ধি করতে পারেন এবং কীভাবে এটি এই ব্যথাগুলি নিরাময় করতে পারে বা সেই ইচ্ছাগুলি পূরণ করতে পারে?

গ্রাহকের সাথে এই দৃঢ় যোগাযোগ বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্যদিকে, নেটওয়ার্কে যা বলা হয় তাতেও মনোযোগ দিন। যা বলা হচ্ছে তা শোনার জন্য বিরক্ত না করে শুধু কথা বলা এবং আপনার দৃষ্টিভঙ্গি প্রকাশ করা টুলের শক্তিকে কমিয়ে দেবে এবং নষ্ট করবে। অবশেষে, এই বেসগুলিকে ভালভাবে সংজ্ঞায়িত করে, আমরা পরবর্তী ধাপে চলে যাই।

৩. মৌলিকতা এবং সৃজনশীলতা:

যদি TikTok, Instagram এবং Facebook– এর মতো নেটওয়ার্কগুলিতে আমরা একই বিষয়বস্তুর অনেকগুলি খুঁজে পাই, যা অন্যভাবে ব্যাখ্যা করা হয়েছে, কিন্তু খুব একই রকম, টুইটারে জিনিসগুলি একটু আলাদা। যেহেতু এটি সংক্ষিপ্ত এবং উদ্দেশ্যমূলক পাঠ্যের জন্য একটি প্ল্যাটফর্ম, আপনার টুইটগুলির মৌলিকতা যত বেশি হবে, আপনার অ্যাকাউন্টের সাথে ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশনের সম্ভাবনা তত বেশি হবে।

কেউ রোবটের সাথে বন্ধন পছন্দ করে না, তাই না? তাই স্বাভাবিকভাবে যোগাযোগ করার জন্য প্রস্তুত থাকুন, বিশ্বাস তৈরি করুন। স্ট্যান্ডার্ড পাঠ্য ছাড়াই পৃথকভাবে টুইটের উত্তর দিন। মনোযোগ দিন, আপনার মতামত, প্রশ্ন সম্পর্কে সচেতন হন।

৪. হ্যাশট্যাগ এবং টুইটার মার্কেটিং প্রবণতা:

টুইটারে জন্মগ্রহণ করা, হ্যাশট্যাগগুলি ব্যস্ততা বাড়ানো এবং নতুন অনুগামীদের কাছে পৌঁছানোর জন্য সবচেয়ে কার্যকরী সরঞ্জাম হিসাবে রয়ে গেছে।

এই চিন্তার সাথে সামঞ্জস্য রেখে, কীভাবে সেগুলিকে কৌশলগতভাবে ব্যবহার করতে হয় তা বোঝা আপনার সামগ্রীকে আরও অ্যাক্সেসযোগ্য করে তুলবে।

▶ হ্যাশট্যাগ প্রতীক (#) টুইটগুলিতে একটি প্রাসঙ্গিক কীওয়ার্ড বা বাক্যাংশের আগে ব্যবহার করা হয়, তাদের শ্রেণীবদ্ধ করতে এবং অনুসন্ধানে তাদের দেখানো সহজ করে তুলতে।

▶ একই # এর অন্তর্ভুক্ত অন্যান্য সমস্ত টুইটগুলি খুঁজে পেতে শুধুমাত্র একটি বার্তায় হ্যাশট্যাগযুক্ত শব্দটিতে ক্লিক করুন বা আলতো চাপুন।

▶ হ্যাশট্যাগগুলি একটি টুইটের যে কোনও জায়গায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

▶ হ্যাশট্যাগ শব্দগুলি যা খুব জনপ্রিয় হয়ে ওঠে প্রায়ই মুহূর্তটির বিষয়।

আপনার কুলুঙ্গিতে সবচেয়ে দৃঢ় এবং জনপ্রিয় হ্যাশট্যাগগুলি খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনি আপনার প্রতিযোগীদের দেখে এই স্ক্রীনিং করতে পারেন।

এগুলি ব্যবহার করার আরেকটি কার্যকর উপায় হল আপনার ব্যবসার জন্য একটি অনন্য হ্যাশট্যাগ তৈরি করা, এইভাবে আপনার টুইটার বিপণন প্রচারাভিযানগুলিকে প্রচার করা এবং ব্যবহারকারীদের দ্বারা ভাগ করা বিষয়বস্তু খুঁজে বের করা সহজতর করা।

৫. আপনার বিষয়বস্তু সেটআপ করুন?

গ্লোবালাইজড বিশ্বে, সবকিছু খুব উচ্চ গতিতে ঘটে, এই ক্ষেত্রে আপনার পোস্টগুলি নির্ধারণ করা এবং একটি পূর্বের সংস্থা তৈরি করা ভাল। আপনি আপনার শ্রোতাদের জন্য ব্যস্ততা, মজা, মতামত, শিক্ষার সমস্ত গুরুত্বপূর্ণ পয়েন্ট বিবেচনা করা উচিত এবং অবশেষে, আপনি নিজেই যে পণ্য বা পরিষেবাটি বিক্রি করছেন তার বিষয়বস্তু।

কিন্তু টুইটারে একটি জিনিস যা আপনি হারাতে পারবেন না তা হল তথাকথিত ট্রেন্ড টপিকস। TTs নামেও পরিচিত, টুইটার প্রবণতা বিষয়গুলি বিশ্বজুড়ে সর্বাধিক আলোচিত বিষয়।

প্ল্যাটফর্ম অনুসারে, এই বৈশিষ্ট্যটি প্রাথমিকভাবে ব্যবহারকারীদের দ্রুত এবং তাত্ক্ষণিকভাবে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ কী তা বুঝতে সাহায্য করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এইভাবে, এমনকি পোস্টের পরিকল্পনার ফোকাস থাকা সত্ত্বেও, আমরা সর্বদা সুপারিশ করি।

যে আপনার পরিকল্পনায় সবচেয়ে বেশি মন্তব্য করা বিষয়গুলি সম্পর্কে টুইট করতে, আপনার মতামত দিতে, প্রতিক্রিয়া জানাতে, পোল তৈরি করতে এবং আপনার দর্শকদের সাথে সম্পর্কিত হওয়ার সুযোগ নিতে।

৬. টুইটার বিজ্ঞাপন:

বিজ্ঞাপন ছাড়াই আপনার অনুসরণকারীদের কাছে পৌঁছানো কঠিন থেকে কঠিনতর হচ্ছে। এই কারণেই প্ল্যাটফর্মটি পাঁচটি ভিন্ন বিজ্ঞাপন ফর্ম্যাট অফার করে:

ছবি: শুধুমাত্র একটি ছবির মাধ্যমে আপনার পণ্য/পরিষেবা প্রচার করুন।

ভিডিও: ভিডিওগুলির সাথে জড়িত থাকার প্রবণতা বেশি এবং আপনি লোকেদেরকে একটি ওয়েবসাইট বা অ্যাপে নির্দেশ করতে পারেন।

ক্যারোজেল: ছয়টি ছবি বা ভিডিও পর্যন্ত আপনার ব্যবসার প্রচার করুন

মুহূর্ত: ব্র্যান্ডটিকে ২৮০টি অক্ষরের বাইরে চলে যাওয়া একটি নিমগ্ন গল্প বলার জন্য টুইটগুলির একটি সংগ্রহ তৈরি, কিউরেট এবং প্রচার করার অনুমতি দেয়।

পাঠ্য: আপনার লক্ষ্য দর্শকদের নাগাল বাড়ানোর সম্ভাবনা সহ টুইটগুলির মতো একই ডিফল্ট শৈলী।

বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্পের সাথে, আপনি নিশ্চিত যে আপনার ব্যবসার পরিকল্পনা, বিজ্ঞাপনের শৈলী এবং বাজেটের সাথে মানানসই একটি খুঁজে পাবেন৷ আপনার ব্যবসার জন্য টুইটার বিপণনে বিনিয়োগ করে বৃদ্ধির সম্ভাবনা বাড়ান!

৭. প্ল্যাটফর্মের সম্পদ:

টুইটারের মধ্যে পৌঁছানোর এবং ব্যস্ততার বিপুল শক্তি সহ কিছু সংস্থান রয়েছে। তা হল:

▶ ভিডিও এবং ছবি.

স্ট্যান্ডার্ড টুইটগুলি ছাড়াও, প্ল্যাটফর্মটি অন্তর্ভুক্ত করেছে এবং ২৮০টি অক্ষর, ছবি এবং ভিডিওতে গণনা বন্ধ করেছে।

আপনার সুবিধার জন্য এই সম্পদগুলি অন্বেষণ করুন এবং ব্যবহার করুন!

▶ তালিকা তৈরি.

তালিকাগুলি নির্বাচিত অ্যাকাউন্টগুলির ফিডগুলির মতো যা আপনাকে প্রাসঙ্গিক আলোচনাগুলি অনুসরণ করতে দেয়। আপনার ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ কথোপকথনে ফোকাস করার জন্য এগুলি খুব দরকারী টুল।

তালিকার মধ্যে টুইটগুলি কালানুক্রমিকভাবে সংগঠিত হয় এবং আপনি ১০০০টি তালিকার সীমা সহ যত খুশি ততগুলি তৈরি করতে পারেন। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে সেগুলি সর্বজনীন তালিকা, তাই তাদের নামকরণের সময় সতর্কতা অবলম্বন করুন।

প্রভাবশালী ব্যক্তিত্বদের অনুসরণ করুন, প্রতিযোগীদের তালিকা তৈরি করুন বা অন্যান্য অ্যাকাউন্ট থেকে তালিকায় সদস্যতা নিন।

▶ নির্বাচন করা.

কথোপকথন, যেমন ট্যাগ, উত্তর এবং বিষয়গুলিতে ফোকাস দিয়ে, Twitter অন্যান্য সামাজিক নেটওয়ার্কগুলির মতো অনেক সৃজনশীল ব্যস্ততার বিকল্প অফার করতে পারে না। যাইহোক, পোল ইন্টারঅ্যাক্ট করার একটি সহজ এবং মজার উপায়।

আপনার টুইট শুরু করুন এবং “পোল” নির্বাচন করুন। শ্রোতাদের বেছে নেওয়ার জন্য চারটি সম্ভাব্য উত্তর সহ একটি প্রশ্ন তৈরি করুন। সময়কাল সংজ্ঞায়িত করুন এবং কারা এমন লোক যারা পোলে প্রতিক্রিয়া জানাতে সক্ষম হবেন এবং মনে রাখবেন যে জনসাধারণ তাদের মতামত প্রকাশ করতে পছন্দ করে।

▶ চ্যাট ব্যবহার করা.

টুইটার চ্যাটে যোগ দিয়ে সঠিক ফলোয়ার খোঁজা অনেক সহজ হতে পারে। তারা মানুষ এবং ব্র্যান্ডের মধ্যে সংযোগ এবং নৈকট্যের একটি স্থান তৈরি করে।

আপনি প্রায় সব ধরনের বিষয়ে চ্যাট খুঁজে পেতে পারেন. যাইহোক, এই সম্পর্কের চ্যানেলের মহান অন্তর্দৃষ্টি হল স্থিরতা।

ব্র্যান্ডের উপস্থিতি এবং অংশগ্রহণের মাধ্যমে, নতুন লোকেদের সাড়া দেওয়া এবং অনুসরণ করার মাধ্যমে, কোম্পানিগুলির জন্য টুইটারে আপনার বিপণন কৌশলগুলিকে শক্তিশালী করে আদর্শ অনুসরণকারীদের সংখ্যা বৃদ্ধি করা সম্ভব হবে।

অন্যদিকে, আপনি যদি আপনার ব্যবসায়িক প্রোফাইলের সাথে চ্যাট খুঁজে না পান, উপভোগ করুন এবং আপনার তৈরি করুন! আপনি সঠিক লোকেদের কাছে পৌঁছান তা নিশ্চিত করতে শুধু আপনার টুইটার চ্যাট প্রচার করতে ভুলবেন না।

৮. তথ্য মনোযোগ দিন:

মেট্রিক্স বুদ্ধিমত্তার সাথে বিশ্লেষণ করা আপনার ব্র্যান্ডকে রূপান্তর করতে পারে। একটি মেম পোস্ট করা ভাইরাল হতে পারে এবং আপনাকে প্রচুর রিটুইট পেতে পারে, কিন্তু এটি কি বিক্রিতে রূপান্তরিত হবে? অন্যান্য প্ল্যাটফর্মের মতো, টুইটারে অন্তর্দৃষ্টি এবং ডেটাতে মনোযোগ দেওয়া আপনার সামগ্রী তৈরি করার উপায়কে সামঞ্জস্য করতে পারে।

পোস্টের সময় এবং বিন্যাস, সেইসাথে বিষয়বস্তু পরীক্ষা করুন এবং যখনই আপনি প্রয়োজন মনে করেন তখনই কৌশলগুলি পুনরায় সংজ্ঞায়িত করুন। যাই হোক না কেন, এটা মনে রাখা উচিত যে টুইটারে একটি “ট্রেন্ড টপিক” হয়ে ওঠা মহান ব্র্যান্ড এবং ব্যক্তিত্বের লক্ষ্য।

বিভিন্ন নেটওয়ার্ক এবং তাদের শ্রোতাদের প্রোফাইলের সাথে মানানসই কৌশল সহ একটি ভাল কর্ম পরিকল্পনা তৈরি করা, অনুপস্থিত সমাধান হতে পারে। সর্বোপরি, আপনার সম্ভাব্য গ্রাহকরা কোথায় আছেন।

এবং প্রতিটি নেটওয়ার্কে তারা একে অপরের সাথে কীভাবে সম্পর্কযুক্ত তা পর্যবেক্ষণ করা, উপস্থিতি, ধারাবাহিকতা এবং কৌশল সহ প্রতিটি চ্যানেলে কোন ধরনের সামগ্রী সবচেয়ে বেশি অর্থবহ হবে তা আপনার ব্র্যান্ডের নাগালকে প্রসারিত করবে।

উপসংহার:

আপনি কিভাবে টুইটার বিপণনের জন্য এই টিপস পছন্দ করেন? আমরা কি আপনাকে কোনোভাবে সাহায্য করতে পেরেছি? আপনি কি এই নিবন্ধটি পড়ার পর এখন টুইটার মার্কেটিংয়ে কীভাবে যোগাযোগ করবেন সে সম্পর্কে কিছু ধারণা আছে? নীচে মন্তব্য করুন, আমাদের জানান!

Leave a Comment